রবিবার, ২৫ মে, ২০১৪

দুগ্ধ দানের বিরতিই নতুন গর্ভ ধারন করবে

৫ জানুয়ারী নির্বাচন ডেলিভারীতে যে সরকার শিশুর জন্ম হয়েছে, আজ তার বয়স হতে যাচ্ছে প্রায় ৫ মাস বা ১৪১ দিন। কিন্তু সে দুগ্ধপোষ্যর দুর্ভাগ্য, ইতিমধ্যেই সে হারিয়েছে তার দুগ্ধদাত্রীকে!

এ কথা অনস্বীকার্য যে, ৫ জানুয়ারীর একটি একতরফা ও অগ্রহনযোগ্য নির্বাচনে আওয়ামীলীগকে নজিরবিহীন নগ্নতায় বেহায়া সমর্থন দিয়েছিলো কংগ্রেস সরকার। বিভিন্ন ইস্যুতে সারা পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া আওয়ামীলীগকে একটি অগ্রহনযোগ্য সন্তান দেবার জন্য কংগ্রেস শুধু মমতাময় গর্ভেই ধরেনি, জন্মের পর থেকেই মাতৃসেবায় শাল-দুধের পাশাপাশি নিয়োমিত দুগ্ধদান করেছিলো!
কিন্তু এ দুগ্বপোষ্য শিশুর দুর্ভাগ্য, ১৬ মে মৃত্যু ঘটে তার দুগ্ধদাত্রীর! ক্ষমতা থেকে নির্মম পরাজয়ে সড়ে যেতে হয় কংগ্রেসকে! যখন ৫ জানুয়ারীর নির্বাচন শিশুর বয়স ১৩১ দিন। এখন মায়ের দুধ ব্যতিত শিশুটির বৃদ্ধি হবে দূর্বল, আর মায়ের আদর ব্যতিত তার বিকাশ হবে বাধাগ্রস্থ, এটাই স্বাভাবিক....

বিষয়টি আরো ভালো ভাবে বোঝার জন্য, আমি তুলে দিচ্ছি মায়ের দুধের ওপর একটি আর্টিকলের অংশ- "শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। মায়ের দুধ শিশুর জীবনধারণ এবং পুষ্টি ও বৃদ্ধির জন্য একটি উৎকৃষ্ট সুষম খাদ্য। জন্মের পর যত তাড়াতাড়ি সম্ভব (আধা ঘন্টার মধ্যেই শিশুকে মায়ের দুধ খাওয়াতে হবে। পূর্ণ ৬ মাস (১৮০ দিন) পর্যন্ত শিশুকে শুধু মাত্র (১ ফোঁটা পানিও না) মায়ের দুধ খাওয়াতে হবে। এরপর পরিপূরক খাবারের পাশাপাশি ২ বছর পর্যন্ত শিশুকে মায়ের দুধ খাইয়ে যেতে হবে।"

লক্ষ্যনীয়, ৫ জানুয়ারীর নির্বাচনের পর থেকেই সবার মনে প্রশ্ন ছিলো- জনগনকে ভোটাধিকার বঞ্চিত করা এ সরকারের মেয়াদ কতদিন হবে? যদিও একতরফা সরকারের অগ্রহনযোগ্য মন্ত্রীরা ৫ বছর থাকার ভাঙ্গা রেকর্ড বারবার বাজাচ্ছে! কিন্তু জনমনে এমন সন্দেহ ও সংশয় রয়েই গেছে। এবং ৬ মাস পূর্ন হওয়ার আগেই দুগ্ধদাত্রী কংগ্রেসের বিদায়ে এ ধারনা আরো দৃঢ় হয়েছে!
৫ জানুয়ারীর সরকার শিশুটি যদি পূর্ন ৬ মাস কংগ্রেসের দুগ্ধ সাদৃশ সমর্থন! এবং এরপর অনান্য দেশের পরিপূরক সমর্থনের পাশাপাশি ২ বছর পর্যন্ত কংগ্রেসের সমর্থন পেতে পারতো! তবে হয়তো পূর্ন মেয়াদ বা ৫ বছর তারা ক্ষমতায় থাকতে পারতো! কিন্তু ১৬ মে কংগ্রেসের কফিনে পেরেক ঠোকা হয়ে গেছে! এবং আজ(২৬মে) বিজেপির মোদী প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিচ্ছে।

এখন কি হবে?

এটা অপ্রিয় বাস্তব যে, দুগ্ধদাত্রী কংগ্রেসের পতনের পর দুগ্ধপোষ্য সরকারটি এখন বিজেপিকে দুধমাতা করে তার জীবনধারণ এবং পুষ্টি ও বৃদ্ধির যোগান নিশ্চিত করতে চাইবে! এবং ব্রড মেজরিটির বিজেপি যদি সেলফ মেজরিটির আওয়ামীলীগের দুধমাতা হয়ে যায় তবে ৫ জানুয়ারীর শিশুটি আরো কয়েক বছর টিকে থাকবে, হয়তো মেয়াদও পূর্ন করবে!

কিন্তু বিজেপি যদি কংগ্রেসের দুগ্ধপোষ্য এবং একতরফা নির্বাচিতদের দুগ্ধদান না করে, তাহলে?

উত্তরঃ ৬ মাস বয়স পর্যন্ত বুকের দুধ খাওয়ালে স্বাভাবিকভাবে জন্মনিয়ন্ত্রনে সাহায্য করে এবং ২ বৎসর বয়স পর্যন্ত বুকের দুধ খাওয়ালে ঘন ঘন গর্ভবতী হবার সম্ভাবনা কমে যায়। তাই বিজেপি দুধ না খাওয়ালে ৫ জানুয়ারী শিশুর পর নতুন শিশু গর্ভে চলে আসবে! এবং নতুন শিশুকে স্থান করে দিতে অপুষ্টিতে ভোগা ৫ জানুয়ারীর শিশুকে তার দুগ্ধদাত্রী কংগ্রেসের পথই ধরতে হবে......

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন