বৃহস্পতিবার, ২২ মে, ২০১৪

গুমমাচালেএএএ

রিমোর্ট নিয়ে অবিরত চ্যানেল চেন্জ করছি---
এক চ্যানেলে গান বাজছে- 'ধুম এগেইন'
চ্যানেল চেন্জ করতেই, নিউজ দেখাচ্ছে- নারায়নগন্জে গুম এগেইন!!!

তারপর থেকে মাথায় শুধু এক আইটেমই ঘুরছে-

♫♪গুম গুম
আবার হয়েছে
গুম গুম
লাশ ভেসেছে

গুম গুম
তুমিও হয়ে যাও...


আআআ...গনতন্ত্রই যেখানে গুম হয়ে যায়
অবৈধ তন্ত্র গায়ে সয়ে যায়
গন'কে তখন ছুয়ে যাবে, অদৃশ্য চুুউউম...

গুমমাচালেএএএ
ওয়ান -টু-থ্রি-ফোর
গুমমাচালে, গুমমাচালে, গুউউউমমমম'♫♪


আইটেমটা কাউকে শোনানো দরকার, তাই টিভি সাউন্ড মিউট করে ফোন করেছি আমার প্রিয়তমাকে। গতরাতে যাকে বলেছিলাম- "আমায় গুম করে দাও হে তোমার, নগ্ন বাহু ডোরে"
সে হেসেছিলো, অনেক হেসেছিলো। অথচ আজকের আইটেম শুনে সে স্তব্দ হয়ে গেছে! ক্ষনিক নিরবতা ভেঙ্গে প্রশ্ন করলো- এটা কি ফান নাকি বিকৃত ফ্যান্টাসি? গুম নিয়ে তুমি গুমমাচালে গাইছো? কেমন হবে যদি তুমি নিজেই গুম হয়ে যাও? যখন তোমার মধ্য বয়সী মা, রেল লাইনের ধারে মেঠো পথটার পাড়ে দুহাত বাড়িয়ে দাড়িয়ে থাকবে! দৃষ্টি থেকে যার বৃষ্টি যাবে শুকিয়ে, সে অশ্রু মুছবেনা গোপনে আঁচলে মুখ লুকিয়ে, শুধু শূণ্যে চেয়ে থাকবে আকাশের সীমা ছাড়িয়ে...খোকা ফিরবে, ঘরে ফিরবে, কবে ফিরবে? নাকি ফিরবেনা?

আমি কোন জবাব দিতে পারিনি! ফোনটা রেখে বিক্ষিপ্ত ভাবে রিমোর্ট নিয়ে চ্যানেল চেন্জ করছি-
এক চ্যানেলে বাজছে সুবির নন্দীর গান- ♫♪আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি, আমায় আর কান্নার ভয় দেখিয়ে কোন লাভ নেই♫♪
আসলে, আমিও শেয়ার বাজারে সঞ্চয় গুম হতে দেখেছি, পদ্মা সেতুতে সম্ভবনা গুম করতে শিখেছি। দ্রব্যমূল্যে গুম করেছি দীর্ঘশ্বাস, মগের গুমরাজ্যেই আমাদের বাস। গুম হতে দেখেছি গনতন্ত্রও!!

প্রিয়তমা আমার,
প্রতি পদে পদে, গুম হতে হতে, আমি মানুষিক গুম হতে শিখেছি! আমায় আর শারিরিক গুমের ভয় দেখিয়ে কোন লাভ নেই...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন