মঙ্গলবার, ১২ জুন, ২০১২

বাস্তব বিষয়ে কল্পিত কথোপকথোন!!!

আমি অর্থনীতি খুব কম বুঝি, বাজেট আরো কম। অর্থনীতি নিয়ে কোন গভীর আলোচনা করিতে আমি সক্ষম নই তাই বাজেট আলোচনার জন্য অর্থমন্ত্রীকে ফোন করিলাম-
কহিলাম- মাননীয় মন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা খাতে প্রতি বছরে বরাদ্ধ কমিতেছে! ২০০৮-০৯ সালে বরাদ্দ ছিলো ১০.৫%, ২০০৯-১০ এর ১০.৬%, ২০১০-১১ তে ৯.৫, ২০১১-১২ তে ৭.৬% এবং ২০১২-১৩ তে ৮%! কেন?

মন্ত্রী কহিলেন- তোরা হইলি চাষাভুষার জাত, শিক্ষা থাকিবে ধনীদের পকেটে! তোদের শিক্ষার দরকার কি?

আমি কহিলাম- কিন্তু মাননীয় মন্ত্রী, কৃষিখাতেও তো এবার ভর্তুকী কমানো হইয়াছে! কৃষিখাতে এবার বরাদ্দ দেওয়া হইয়াছে ৮ হাজার ৯১৭ কোটি টাকা যাহা মোট বাজেটের ৪ দশমিক ৬৫ শতাংশ। ২০০৮-০৯ অর্থবছরে এই হার ছিল ৭ দশমিক ৮১ শতাংশ, ২০০৯-১০ সালে ছিল ৭ দশমিক ২৪ শতাংশ, ২০১০-১১ সালে ৬ দশমিক ৫৮ শতাংশ, ২০১১-১২ এর সংশোধিত বাজেটে ৫দশমিক ৭৪ শতাংশ। তাহা হইলে এ চাষারা কি চাষবাসও করিবে না?

মন্ত্রী কহিলেন- ওরে অবুঝ, সারা জীবন কি চাষবাসই করিবি, এবার অন্যকিছু কর!

আমি কহিলাম- কি করিব
মাননীয় মন্ত্রী?

মন্ত্রী কহিলেন- অসৎ পন্থায় কালো বিড়াল হইয়া, ইদুর ধর!!

হতাশ কন্ঠে কহিলাম- কিন্তু কালো বিড়ালেরাই যে ধরা পড়িয়া মন্ত্রীত্বের দফতর হারাইতেছে......

মন্ত্রী হাসিয়া কহিলেন- এটা হইলো সুরন্জিতের ভাগ্যের মিস টাইমিং!!!

আমি বিষ্ময় লইয়া কহিলাম- কিরুপ???

মন্ত্রী কহিলেন- সে ঘটনা যদি আর কিছুদিন পর (বাজেটের পর) হইতো, তাহা হইলে সুরন্জিত বাবু ৭০ লক্ষ কালো টাকা ১০% হারে কর দিয়া সাদা করিয়া ফেলিতে পারিত! কালো বিড়াল বাবু ৬৩ লক্ষ টাকাও পাইতো, মন্ত্রীতের দফতরও যাইতো না!!!
তোরতো এমন কোনো মিস টাইমিং ঘটে নাই, তাই সময় থাকিতেই কালো টাকা সাদা করিয়া ফেল!

আমি মাথা নিচু করিয়া কহিলাম- কালো টাকা কোথায় পাইবো? আমার তো কালো, সাদা, লাল, নীল, বৈধ, অবৈধ, কাঁচা, পাকা কোন টাকাই নাই। আমি তো কদর্পশুন্য!!

মন্ত্রী চমকাইয়া কহিলেন- কি?? তুই কদর্পশুন্য....তাহার পরেও আমাকে ফোন করিয়াছিস! তুই কি জানিস না, বাজেটে ফোনে কথা বলার ওপরও ভ্যাট বসাইয়াছি?..............রাবিস, টোটালি রাবিস!!! বলিয়া মন্ত্রী ফোনটা রাখিয়া দিলেন.......

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন