শুক্রবার, ৪ জুলাই, ২০১৪

আওয়ামীলীগ যেভাবে ৫ জানুয়ারীর নির্বাচনকে বৈধ করতে পারে!

৫ জানুয়ারীতে যে একতরফা ও অগ্রহনযোগ্য নির্বাচন সম্পন্ন হয়েছে, যেখানে নির্বাচনের আগেই ১৫৩ জন বিনা প্রতিদন্দিতায় নির্বাচিত হয়েছে এবং অবশিষ্ট আসনগুলোতেও সংখ্যামাত্র ভোটে আওয়ামীলীগ ক্ষমতা ধরে রেখেছে!
জোর যার মুল্লুক তার, মুলুকে জোরের বিজয় হয়েছে সত্যি কিন্তু চোরের মন পুলিশ পুলিশ বলে জোরওয়ালা লুটেরারা মনের জোর হারিয়ে ফেলেছে। এখন তারা মরিয়া হয়ে বৈধতা চাচ্ছে।

এখন প্রশ্ন হলো- এ বৈধতা কি করে সম্ভব?
উত্তরঃ ফুটবল বিশ্বকাপ চলছে এবং আমরা ইতিমধ্যেই জেনেছি- আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা ফুটবলে ব্রাজিল সাপোর্ট করেন। ৫ জানুয়ারীর অগ্রহনযোগ্য নির্বাচন বৈধ করতে হলে শেখ হাসিনাকে ব্রাজিল বাদ দিয়ে সাপোর্ট করতে হবে আর্জেনটিনাকে এবং প্রিয় খেলোয়ার লিস্টে রাখতে হবে ম্যারাডোনাকে!

বিষ্মিত অনেকেই প্রশ্ন করতে পারেন- সেটা কিভাবে?

উত্তরঃ ১৯৮৬ সালে বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিলো আর্জেন্টিনা ও ইংল্যান্ড। উত্তেজনাপূর্ন সে খেলার প্রথম গোলটি ছিলো আলোচিত ও সমালোচিত, বিতর্কিত ও অবৈধ। ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনের সাথে লাফিয়ে গোল করার সময় শারিরিকভাবে খাটো ম্যারাডোনা বুঝতে পারলেন শিলটনকে ডিঙ্গিয়ে মাথা দিয়ে বল স্পর্শ করতে পারব না, তাই তিনি হাত চালিয়ে দিলেন এবং হাত দিয়েই গোলটি করলেন!! ইংলিশ গোলরক্ষক পিটার শিলটন বিষয়টি বুঝতে না পারলেও ধরে ফেলেন ইংল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড় টেরি বুচার। টেরি চিৎকার করতে থাকে, ‘হাত, সে হাত ব্যবহার করেছে।’ পুরো দল টেরির সঙ্গে শামিল হয় প্রতিবাদে। গোলটা বাতিল হয় হয় অবস্থা।
কিন্তু কৌশলী ম্যারাডোনা দ্রুত ছুটে যায় কর্নার ফ্ল্যাগের দিকে এবং তার সতির্থদের বলেন- আমার দিকে ছুটে এসো। আমাকে জড়িয়ে ধরো। গোলটা উদযাপন করতে হবে। নয়তো রেফারি তা বাতিল করে দেবে।’ আর এভাবেই রেফারি ও লাইন্সম্যানের চোখে ধুলো দেওয়া হয় এবং একটি হলুদ কার্ড পাওয়া অপরাধ, গোল পুরুষ্কারে পরিনত হয়!
তবুও সংশয় ছিলোই! খেলার মাঠে গোল হজম করতে বাধ্য হওয়া মিডিয়া মোড়ল ইংল্যান্ড এবং বোধ সম্পন্ন ক্রীড়া সমর্থক দ্বারা ম্যারাডোনার আজীবন নিন্দিত হওয়ার।
কিন্তু ম্যারাডোনা মাঠের মতোই কৌশলী ছিলো মাঠের বাহিরেও...ম্যারাডোনা গোলটিকে গর্বের সাথে প্রচার করেন এবং হ্যান্ডবলের হাতটিকে নিজের নয় বরং ঈশ্বরের হাত বলে চালিয়ে দেন! এনিয়ে যুক্তিদেন- "ঈশ্বরই তো আমাদের হাত দিয়েছেন। আর আমি ঈশ্বর-প্রদত্ত ওই হাত ব্যবহার করেই গোলটা করেছিলাম। ওটা ঈশ্বরের হাতের গোল নয় তো কী!"

লক্ষ্যনীয়, ৫ জানুয়ারীতে নির্বাচনী গোলপোস্টে জনসমর্থনে খাটো আওয়ামীলীগ গোল দিতে পারবেনা বলে হাত চালিয়ে দিয়েছে এবং অগ্রহনযোগ্য গোল করেছে!

এখন যখন বৈধতার প্রশ্ন আসছে, তখন ৫ জানুয়ারীর নির্বাচনের ম্যারাডোনার উচিত খেলোয়ার ম্যারাডোনাকে আদর্শমানা এবং ম্যারাডোনার মত কৌশলী হয়ে ওঠা!
যে কৌশলে আওয়ামী ম্যারাডোনা, ৫ জানুয়ারীর জনসমর্থন বিহীন নির্বাচনকে বলতে পারে ঈশ্বরের সমর্থন! ক্ষমতা দেবার মালিক যেহেতু ঈশ্বর তাই ৫ জানুয়ারীর ক্ষমতা ঈশ্বরের সমর্থন নয় তো কি? এছাড়াও ৫ জানুয়ারীর আগে শেখ হাসিনা যেহেতু মদিনা সনদ অনুযায়ী দেশ চালাতে চেয়েছিলেন, তাই ঈশ্বর যে তাকেই সমর্থন করবেন এটাই স্বাভাবিক!

বাংলাদেশ যেহেতু ধর্মপ্রান মানুষের দেশ, ঈশ্বর সমর্থিত ৫ জানুয়ারীর নির্বাচন জনগন গ্রহন করবে এবং এভাবেই ৫ জানুয়ারীর নির্বাচন বৈধ হয়ে উঠবে!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন