রবিবার, ২৫ নভেম্বর, ২০১২

আজ আমি শোক জানাব না!!!



রানের পাহাড়ে চাপা পড়া বাংলাদেশ,
আজ চাপা পড়েছে
গার্ডার ভাঙ্গা ফ্লাইওভারের নিচে....

সাকিব আর নাসিরের শতক বঞ্চিত আক্ষেপ,
আজ ছাপিয়ে গেছে
সেলাই দাদা আর দিদিমণিদের দগ্ধ লাশের শতকে...

এদেশে আজও কেন আকাশ ভেঙ্গে পড়ে না?
মাটি ফুড়ে বেরোয় না কেন অগ্নুৎপাত?

যদি ভূমিকম্পে চাপা পড়ত লাখ খানেক মানুষ
আমিও শোক জানাতাম,
শকুনের শোকবার্তার ভীড়ে...

যদি অগ্নুৎপাতে দগ্ধ হতো, আরো কয়েক লাখ
আমিও শিওরে উঠতাম,
মানব শরীরের কয়লা কিংবা কাবাব পরিণয়ে।

কিন্তু আজ কংক্রিটের নিচে চাপা পড়া মানুষের জন্য
আমি শোক জানাবো না!
আগুনে দগ্ধ ১১২ টি গলিত লাশ দেখে
আমি শিওরে উঠব না...
আজ আমি শোক জানাব না!

যে মানুষগুলো বসে ছিল ফ্লাইওভারের নিচে,
জীবিকার পসরা সাজিয়ে
তারা তো চাপা পড়েনি কংক্রিটে!
চাপা পড়েছে ঠিকাদারীর মুনাফার লোভে...

যে মানুষগুলো বুনছিল, সুই সুতার সেলাইয়ে,
মালিক আর দেশের সমৃদ্ধির বুনন,
তারা তো পুড়েনি আগুনে...!
পুড়েছে মালিকের অতিরিক্ত মুনাফার আকাঙ্খায়-

এতো শুধু দুর্ঘটনা নয়, এ মানবসৃষ্ট দুর্ঘটনা।

ফ্লাইওভারের টেন্ডারবাজিতে যতগুলো লাঠির দরকার হয়েছিল
ন্যূনতম সততায়,
তার অর্ধেক লাঠির পেলাতেও ফ্লাইওভারটি দাড়িয়ে থাকত।

সুইং আর কাটিং মেশিনের নিরাপত্তায় যে নজর দেওয়া হয়েছিল
ন্যূনতম মানবতায়,
তার অর্ধেক সতর্কতাতেও, জীবনগুলো বেঁচে থাকত।

এদেশে আজও কেন আকাশ ভেঙ্গে পড়ে না,
মাটি ফুড়ে বেরোয় না কেন অগ্নুৎপাত?
জীবন দেবী যেখানে মুনাফা দানবের কাছে পরাজিত,
সেখানে কেন ধ্বংস নামে না...

আমি সেই ভেঙ্গে পড়া আকাশের নামে,
মাটি ফুড়ে বের হওয়া অগ্নুৎপাতের নামে,
প্রলয়কারী ধ্বংসের নামে,
আমার শোককে চাপা দিলাম...
চাপা দিলাম, কংক্রিটে চাপা পড়া মানুষের সাথে,
পুড়িয়ে দিলাম, দগ্ধ লাশের শতকে।

জীবন দেবীর প্রতি আর কোন শোক নয়
মুনাফা দানবের প্রতি দিয়ে গেলাম অভিশাপ
তোদের উপর আকাশ ভেঙ্গে পড়ুক
মাটি ফুড়ে বেরোক অগ্নুৎপাত...

২টি মন্তব্য:

  1. ভীষণ ভাল লেখো তুমি!!!আমাকে দিয়ে কখনোই কবিতা লেখার মত অতি জটিল কাজটি হবে না..আমি হলাম হালকা টাইপ..কবিতা লিখতে যে গভীরতা দরকার আমার মাঝে তা নেই..আমি নিজের সীমাবদ্ধতা জানি..তাই প্রিয় মানুষের কবিতা লেখার এই প্রতিভায় আমি সত্যি আনন্দিত..কিছু লিখলেই আমাকে জানিয়ে দিও..লিঙ্ক দিয়ে দিও কিন্তু।

    শুভকামনা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ@জিনিয়া,

      কবিতা আমার ও আসে না!!!! না আসে সুর, না আসে ছন্দ!!! আসলে ঝড়ে বক পড়ে, ফকিরের কেরামতি বাড়ে......
      কলাম লিখতে গিয়ে, একলাইন পরপর স্পেস দিয়েছি.....তাতেই....হা...হা
      তবে এ কথা স্বীকার করতেই হবে- আমার লেখা যদি কবিতা হয় তবে তা সেই সব পাঠকের জন্য, যাদের কবি হৃদয় কাব্যচিন্তায় লেখাটি কবিতা বানিয়েছে.......হা...হা....

      মুছুন